Wellcome to National Portal
Main Comtent Skiped

কী সেবা কীভাবে পাবেন

ক্রমিক নং

সেবা

সেবা প্রদান/প্রাপ্তির ক্ষেত্রে সুবিধা/অসু্বিধা  সমূহ

নাগরিক পর্যায়ে

০১.

শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি বিতরণ

·       মাধ্যমিক স্থরে ৬ষ্ঠ শ্রেনী থেকে ১০ম  শ্রেনী এবং দাখিল স্থরে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেনী পর্য়ন্ত পিএমটি ভিত্তিক উপবৃত্তি বিতরণ করা হয়।  একাদশ  থেকে স্নাতক পর্যন্ত ৪০% ছাত্র ছাত্রী উপবৃত্তি পায়।  

০২.

বই বিতরণ

৬ষ্ঠ শ্রেনী থেকে ১০ম শ্রেনী  পযন্ত  মবধ্যমিক স্থর  এবং ইবতেদায়ী ১ম শ্রেনী থেকে দাখিল ১০ম শ্রেনী পরযন্ত  বিনা মূল্যে বই বিতরণ করা হয়। উপজেলা পর্যায়ে  সরকারি ভাবে স্থায়ী গোডাউন না থাকায় বিনামূল্যের পাঠ্য পুস্তক সংরক্ষন ও  বিতরণে অসুবিধা হয়।

০৩.

একাডেমিক ও প্রশাসনিক তত্ত্বাবধান এবং পরিদর্শন

·        পরিদর্শন প্রতিবেদনের প্রেক্ষিতে সাধারনত: কোন ব্যবস্থা গ্রহণ না করা।

·         প্রতিষ্ঠান প্রধানগণের ছুটি ম্যানেজিং কমিটির নিকট থাকায়  প্রতিষ্ঠান প্রধানগণ তাদের প্রয়োজন মাফিক ছুটি নিয়ে প্রতিষ্ঠান থেকে চলে যাওয়ার বিষয়টি শিক্ষা বিভাগীয় কর্মকর্তাদের গোচরে না থাকায় শিক্ষা বিভাগীয় কর্মকর্তাগণ ফলপ্রসূ তত্ত্বাবধান  বা মনিটরিং করতে পারে না ।

০৪.

শিক্ষার গুনগত মান  সংরক্ষণ ও উন্নয়ন

·        সীমিত জনবলের কারণে প্রতিষ্ঠান পর্যায়ে মনিটরিং কম হওয়া ।

০৫.

শিক্ষক প্রশিক্ষণ

·        শিক্ষকের প্রশিক্ষণ কালীন বিকল্প শিক্ষক না থাকা।

০৬.

শিক্ষক/কর্মচারী নিয়োগ কার্যক্রম

·        নিয়োগের ক্ষমতা এসএমসি এর হাতে থাকায় সিলেকশন বোর্ড যোগ্য প্রার্থীকে বাছাই করা সত্ত্বেও এমএসসি এর পছন্দের প্রার্থী প্রথম স্থান অধিকার  না করলে নিয়োগ কার্যক্রম বন্ধ করে দেয়া হয় ।

০৭.

তথ্য হালনাগাদ করণ

·        প্রতিষ্ঠানগুলিতে কম্পিউটার থাকা সত্বেও প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষককের অনীহার কারণে অনেক ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য হালনাগাদ করা হয় না।

০৮.

বিভিন্ন জরিপ/শুমারী

·        পূর্ব থেকে তথ্য সংরক্ষিত  না থাকায় দায়সারাভাবে  তথ্য প্রদান করা হয় ।

০৯.

তদন্ত

·        বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে তদন্ত হওয়া সাপেক্ষে অভিযোগের সত্যতা প্রমানিত হলেও তার কোন প্রতিকার পাওয়া যায় না ।

১০.

শিক্ষায় প্রযুক্তির ব্যবহার

·        প্রতিষ্ঠান পর্যায়ে কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ থাকা সত্বেও যথাযথ ব্যবহারে অনীহা।

১১.

ইভ টিজিং প্রতিরোধ

·        অভিভাবক এবং নারী, সংশ্লিষ্ট সকলের শিক্ষার্থীদের অধিকতর সচেতন হওয়া ।

১২.

বিভিন্ন পরীক্ষা সংক্রান্ত

·        আভ্যন্তরীন পরীক্ষাগুলোতে সরকারী নীতিমালা অগ্রাহ্য করে অভিন্ন  ক্রয় করা (নিম্নমানের  ) প্রশ্ন দ্বারা পরীক্ষা গ্রহণ।

১৩.

সহপাঠ্য ক্রমিক বিষয়সমূহ

·        শিক্ষার্থীদের নিকট থেকে সহপাঠ্য ক্রম কাজের জন্য আদায়কৃত অর্থ জমা রাখার জন্য আলাদা হিসাব না থাকা বা আলাদা হিসাব থাকলেও সে হিসাবে উক্ত অর্থ জমা না দিয়ে প্রতিষ্ঠানের সাধারন তহবিলে জমা দেয়া।